ঢাকা২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

একটি সফল জব ইন্টারভিউ : ইমরুল কায়েস

বার্তা বিভাগ
জুন ১১, ২০২৪ ৯:০৫ পূর্বাহ্ণ
Link Copied!

একটি সফল জব ইন্টারভিউ মানে অহেতুক বিষয় এড়িয়ে চলা। প্রশ্নের পারফেক্ট উত্তর দেয়া।

যেমন প্রশ্ন করা হলো, বর্তমানে আপনি কি করছেন?
জব করছি / জবের জন্য চেস্টা করছি। যেমন, আমার নিজের ইন্টারভিউতে -সাক্ষাতকারের ফাইনাল পর্যায় PRAN-RFL GROUP এর চেয়াম্যান স্যার প্রশ্ন করলেন-“আপনি কি এ জব করতে পরবেন?” আমি বললাম, জি স্যার। আর একটি কথাও বাড়িয়ে বলি নি।

কিন্তু আপনি আগে কি করেছেন বর্তমানে কি করছেন, একটি অপ্রাসঙ্গিক গল্প শুরু করা মানে নিজের পায়ে নিজে কুড়াল মারা।

কারণ এ পর্যায়ের মানুষগুলো খুব ব্যস্ত থাকেন। তাদের গল্প করা বা শোনার সময় থাকে না।

এ বিষয়ে নিজে বাসায় একা একা যদি চর্চা করতে পারেন, তবে খুবই উত্তম। যেমন- আপনিই আপনার সাক্ষাৎকার নিচ্ছেন। নিজে কিছু  প্রশ্ন সিলেক্ট করলেন, যা আপনার জব বা পজিশনের সাথে সম্পর্কিত। সেগুলোর উত্তর সাজিয়ে একটি নোট তৈরি করলেন। নিজেই নিজেকে প্রশ্ন করলেন এবং সাজিয়ে উত্তরগুলো উপস্থাপন করার চেস্টা করলেন।

জব ইন্টারভিউ তে পোশাক খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আপনি অবশ্যই মার্জিত অফিসিয়াল ড্রেস কোড অনুসরণ করতে হবে। অন্যথায় খুব ভালো সাক্ষাৎকার দিয়েও জব থেকে বঞ্চিত হবেন। তাই অফিসিয়াল ড্রেস পড়তে অভ্যস্ত হতে হবে।

কারণ হঠাৎ করে শার্ট প্যান্ট পড়লেন, ইন করলেন এবং গলায় টাই ঝুলানো। আনফিট ও আন ইজি ফিল করতে হবে আপনাকে৷ যা মারাত্মক নেতিবাচক। অফিসিয়াল ড্রেস কোড ব্যবহার করেও নিজেকে সুন্দরভাবে প্রেজেন্ট করতে পারবেন না। জব থেকে বঞ্চিত হবেন।

লোকাল এক্সেন্ট বা টিউন এটা জব থেকে ছিটকে পড়ার অন্যতম কারণ। অর্থাৎ ইন্টারভিউ বোর্ডে লোকাল ভাষায় কথা বলা।

আমরা অধিকাংশরাই মোটামুটি লোকাল ভাষায় কথা বলতে অভ্যস্ত। তবে বিশেষ ক্ষেত্রে শুদ্ধ ভাষা ব্যবহার করার জন্য নিজেকে তৈরি করতে হবে। অন্যথায় জব থেকে বঞ্চিত হবেন।

অবশ্যই মিনিমাম এক ঘন্টা পূর্বে ইন্টারভিউ লোকেশনে আপনি উপস্থিত হতে হবে। কারণ ইন্টারভিউ ঠিক শুরু হবার পূর্বে কিছু কাজ থাকে। নাম এন্ট্রি করা ও অন্যান্য।

ইন্টারভিউ কোথায় হবে, বা অফিসের ঠিকানা অবশ্যই আগে থেকে জেনে নিবেন। সে লোকেশনে কোন মাধ্যমে যাবেন, বাস, না সি. এন.জি বা রিক্সা এগুলো আগে থেকে স্পষ্ট হতে হবে। অন্যথায় এমনও হতে পারে অফিস খুজতে গিয়ে আপনার ইন্টারভিউ’র টাইম শেষ হবে যাবে।

ইন্টারভিউতে যাবার পূর্বেই আপনার সিভি, সনদের ফটোকপি ও অন্যান্য ডকুমেন্টস এর কপি অবশ্যই রেডি করে গুছিয়ে রাখবেন। তাতে মানুষিক চাপ থেকে মুক্ত থাকবেন। অন্যথায় পরীক্ষার কেন্দ্রে এসে এসব ব্যবস্থা করতে গেলে আপনি মানুষিক ভাবে চাপে থাকবেন, যার কারণে আপনার প্রস্তুতি ভালো হবে না।

সর্বপরি, একটি সুন্দর প্রেজেন্টেশন আপনাকে সব বাধা অতিক্রম করে সফলতার শীর্ষে  পৌছে দিতে সক্ষম।

-ইমরুল কায়েস

এসিস্ট্যান্ট ম্যানেজার

কর্পোরেট সেলস

প্রাণ- আর. এফ. এল. গ্রুপ।

১১/০৬/২০২৪ ইং

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]