ঢাকা২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

“লিমিটেশনের বাইরে অবস্থান এড়িয়ে চলুন”-ইমরুল কায়েস

বার্তা বিভাগ
মে ২৮, ২০২৪ ১২:৩৭ অপরাহ্ণ
Link Copied!

লিমিটেশন শব্দটা যদি না থাকত, হয়ত জীবনটা আরো বর্ণিল হতো। তাই না? আসলেই বিষয়টি এমন নয়। ‍

লিমিটেশন ই আমাদের জীবনকে সাজাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। জীবেনকে সুন্দর রাখে।

লাইফের প্রতিটি স্তরে লিমিটেশনের একটি অপশন আছে। এটা ঘুম থেকে শুরু করে জীবনের অন্তিম মুহূর্ত পর্যন্ত বিস্তৃত।

যারা লিমিটেশনকে মেনে নিতে সক্ষম হয়েছেন, তাদের কাছেই জীবনটা সুন্দর ও ছন্দময়। যেমন- আপনি খাচ্ছেন, এখানে আপনার সীমাদ্ধতা রয়েছে। আপনি চাইলেই ৫ প্লেট খাবার নিতে পারবেন না। আপনি ঘুমাচ্ছেন, এখানেও সীমাবদ্ধতা রয়েছে। আপনি চাইলেই ১ সপ্তাহ টানা ঘুমাতে পারবেন না। এভাবেই আপনি পড়াশুনা করেন,  কারো সাথে গল্প করেন, সময় কাটান বা বেড়াতে যান ,যা কিছুই করেন জীবনের সব স্তরেই লিমিটেশন থাকে।

লিমিটেশনের বাইরে আপনি কিছু করতে চাইলে, ভালো করবেন না-এটাই স্পষ্ট। তার নেতিবাচক প্রভাব অবশ্যই আপনাকে গ্রহণ করতে হবে।
যেমন-আপনি একটানা দিন-রাত অফিসের কাজ করলেন। সাধারণত প্রাইভেট কোম্পানিতে কাজের চাপ থাকলে যা হয়। এভাবে একটানা এক সপ্তাহ করলেন। পরবর্তী সপ্তাহে আপনি স্বাভাবিক ভাবে অসুস্থ হয়ে যাবেন। বা আপনার মাঝে প্রাইমারি লেভেলের কিছু সমস্যা দেখা দিবে।

হতে পারে আপনার একজন বন্ধুকে প্রতিদিন এক ঘন্টা সময় দেন। যা সে নিতে পারে। কিন্তু আপনি আর একটু আবেগ প্রবণ হয়ে দুই ঘন্টা সময় দিতে যাচ্ছেন। যখন আপনার বন্ধুর হাতে সে সময়টুকু নেবার অপশন না থাকে ধীরে ধীরে সে আপনাকে এড়িয়ে চলার চেস্ট করবে। অথাৎ লিমিটেশনের বাইরে চলতে গিয়ে আপনি একজন বন্ধু হারাতে যাচ্ছেন।

এমনটাও হয়, আপনার কোন এক আত্মিয় আছে, যার বাসায় আপনি একটু বেশি বেড়াতে যান। এ ক্ষেত্রে যা হয়, হয়ত প্রথম স্তরে সে আত্মিয় আপনাকে খুব ভালো মানের খাবার পরিবেশন করবে। অধিক আপ্যায়ন করবে। কিন্তু বেড়ানোর মাত্র যখন লিমিটেশনের বাইরে চলে যাবে- স্পেশাল অপ্যায়ন থেকে বঞ্চিত হবেন। এটাই সাধারণত ঘটে থাকে।

সবশেষ এটাই সত্য, লিমিটেশন অতিক্রম করলে তার ফল ভালো হয় না। কখনো এমনটা হয় যে, তা বহুগুণ মারাত্মক ক্ষতিকর হয়ে ওঠে। যার ফল ব্যক্তি নিজেকেই মেনে নিতে হয়।
তাই লিমিটেশনের মধ্যে থাকুন, সব ক্ষেত্রে লিমিটেশনের চর্চা করুন। জীবনকে উপভোগ করুন।২৮/০৫/২০২৪ ইং

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]