ঢাকা২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ইসরায়েলে যেসব ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে ইরান

বার্তা বিভাগ
এপ্রিল ১৪, ২০২৪ ১১:০৫ অপরাহ্ণ
Link Copied!

দখলদার ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে ব্যাপকভিত্তিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে ইরান। রবিবার রাতের এই হামলায় ব্যবহার করা হয় বিপুল পরিমাণ ড্রোন ও ক্ষেপণাস্ত্র। ইরান প্রতিশোধমূলক এই হামলায় প্রত্যাশার চেয়েও বেশি সাফল্যের দাবি করেছে। সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেট ভবনে ইহুদিবাদী সেনাদের বিমান হামলার জবাবে এ হামলা চালোনো হয়।

সিএনএন জানিয়েছে, শনিবার দিবাগত গভীর রাতে  ৫ ঘণ্টা স্থায়ী হয়েছিল ইরানের চালানো এ হামলা। দুই মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানানো হয়েছে। এক বিশ্লেষণে আল-জাজিরার প্রতিরক্ষা সংবাদদাতা অ্যালেক্স গ্যাটোপলাস  জানান, ইরান ইসরায়েলে ড্রোন, ক্রুজ ক্ষেপণাস্ত্র ও প্রায় ১১০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। আকারে ছোট ছিল এসব ড্রোনগুলো এবং ‘সস্তা ক্রুজ ক্ষেপণাস্ত্রের মতো’ তা ব্যবহার করা হয়েছে। অন্তত ১৫টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ইসরায়েলের নেভাতিম বিমানঘাঁটিতে ছোড়া হয়েছিল। তবে এর মধ্যে অধিকাংশই ধ্বংস করে দিয়েছে ইসরায়েল ।

ইরানের সংবাদ সংস্থা ইসনা  থেকে জানা যায়, ইসরায়েলে পৌঁছাতে সক্ষম এমন ৯টি ইরানি ক্ষেপণাস্ত্র দেখানো হয়েছে। এর মধ্যে আছে ২ হাজার ৫০০ কিলোমিটার দূরত্বের মধ্যে ঘণ্টায় ১৭ হাজার কিলোমিটারের বেশি গতিতে আঘাত হানতে পারা সেজিল। আরও আছে ২ হাজার কিলোমিটার দূরত্বে আঘাত হানতে পারা খাইবার ও ১ হাজার ৪০০ কিলোমিটার দূরত্বে আঘাত হানতে সক্ষম হাজ কাশেম।

ইসরাইলের চ্যানেল ফোর্টিন বলেছে,  ইসরায়েলের দখলীকৃত বিরশেবা অঞ্চল থেকে ৪৫ কিলোমিটার দূরে অবস্থিত আরাদে আঘাত করেছে বেশ কিছু ক্ষেপণাস্ত্র। এতে  কয়েকজন আহত হয়।

এছাড়া ইহুদিবাদী ইসরায়েলের উত্তরাঞ্চলীয় উম্মুল ফাহম শহরে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র  আঘাত হেনেছে। এই হামলার পর সেখানে জরুরিভিত্তিতে উদ্ধার ও চিকিৎসা কর্মীদের পাঠানো হয়।

এর পাশাপাশি  ইসরায়েল অধিকৃত নেগেভ মরুভূমির নাভাতিম বিমানঘাঁটিতে আঘাত হানে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]