ঢাকা২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

স্বাধীনতা বাঙালির অপরিবর্তনীয় শক্তি

বার্তা বিভাগ
ডিসেম্বর ১৫, ২০২৩ ১১:২০ অপরাহ্ণ
Link Copied!

সকল সৃষ্টি স্বাধীন ভাবে বাঁচতে চায়। স্বাধীনতা ও স্বার্বভৌমত্ব ছাড়া কোন জাতি জীবনযাপন করতে পারে না। বর্তমান সময়ের আলোচিত ফিলিস্তিন , যারা স্বাধীনতার জন্য একের পর মৃত্যুর মূখে ঝাঁপিয়ে পড়ছে। হাসি মুখে তাঁজা রক্ত বিলিয়ে দিচ্ছে তারা। এভাবে অনেক জাতি রয়েছে; যারা আজও স্বাধীনতার জন্য যুদ্ধ চালিয়ে যাচ্ছে।

৭১ পূর্ব রাজনৈতিক পরিস্থিতি ও ঘটনাবলি পর্যালোচনা করলে এটাই প্রমাণিত হয় যে, স্বাধীনতার পূর্বে বাঙালি জাতি ছিল অস্তিত্বহীন, শোষিত , বঞ্চিত ও অবহেলিত। অবশেষে সর্বকালে শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবের নেতৃত্ব ও দিক নির্দেশনায় বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছিল।

স্বাধীনতার জন্য হাসি মুখে প্রাণ ও তাজা রক্ত বিলিয়ে দিয়েছিল বাঙলার সাত বীরশ্রেষ্ঠ, বুদ্ধিজীবী ও সূর্য সন্তানরা। প্রিয়জন হারানো সহ অনেক অশ্রুসিক্ত স্মৃতি আজও শ্রদ্ধার সাথে অমর হয়ে আছে।

সবকিছু মিলে স্বাধীনতা ছিল বাঙালি জাতির অপরিবর্তনীয় শক্তি; বুক ভরা প্রেরণা ও অহংকারের উৎস।

যদিও আমাদের স্বাধীনতা যুদ্ধে আমেরিকা সরাসরি বিরোধিতা করেছিল, পাকিস্তানের পক্ষে রণতরী ভাসিয়েছিল। তবে রাশিয়ার সমর্থন ও সহযোগিতায় আমাদের স্বাধীনতাকে আর কেঁড়ে নিতে পারে নি।

এ কঠিন পরিস্থিতিতে প্রতিবেশী দেশ হিসেবে সর্বদা পাশে ছিল বন্ধুরাষ্ট্র ভারত। বাঙলার স্বাধীনতার জন্য প্রকাশ্য সহযোগিতা ও যুদ্ধে প্রত্যক্ষ ভূমিকা রেখেছিল এ বন্ধু প্রতিবেশী। সে দিক থেকে ভারতের সহযোগিতা বাঙালিকে মাথা নত করে স্বরণ করা উচিত।

যদিও স্বাধীনতাকে কেন্দ্র করে কিছু ব্যক্তি বা পরিবার অতীত ও বর্তমানে দেশে সাম্রাজ্য বিস্তারে মরিয়া হয়ে উঠেছে। সাধারণ মানুষের রক্ত চুষে বিদেশে বাড়ি গাড়ি করে বিলাশ জীবনযাপন করছেন। প্রকৃত মুক্তিযোদ্ধাদের অনেকেই যখন স্বীকৃতির বাইরে, ঠিক এ পরিস্থিতিতে ভূয়া মুক্তিযোদ্ধাদের দৌড়াত্ব আজও লাগামহীন। মাঝে মধ্যে সংবাদপত্রে এমন সংবাদ আমাদের বিষ্মিত করে ও কষ্ট দেয়।

বিচার ব্যবস্থা থেকে শুরু করে সকল স্তরে একজন নাগরিক যখন সম সুযোগ-সুবিধা ভোগ করতে সক্ষম হবেন-তখনই স্বাধীনতা শব্দটি স্বার্থক হবে। বিদেহী শহীদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মা প্রশান্তি লাভ করবে।

সর্বপরি, মহান মুক্তিযুদ্ধে সকল শহিদের বিদেহী আত্মার প্রতি বিনীত  শ্রদ্ধা ও  মাগফিরাত কামনা করছি।

-ইমরুল কায়েস

বি.এস.এস(অনার্স), এম.এস.এস (মার্স্টার্স)

-রাষ্ট্রবিজ্ঞান(ঢা.বি)

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]