ঢাকা২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

চির নিদ্রার পথে ভারত চন্দ্রযানের ল্যান্ডার ও রোভার?

বার্তা বিভাগ
অক্টোবর ৬, ২০২৩ ১০:৪৭ অপরাহ্ণ
Link Copied!

চন্দ্রপৃষ্ঠের নতুন রাত ফের শুরু হয়েছে। চন্দ্রভূমিতে আঁধার নেমেছে। সেই আঁধারেই ভারতের চন্দ্রযান-৩ এর দুই অংশ ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞানের তলিয়ে যাওয়ার দশা হয়েছে।

সফল মিশনের পর প্রায় দুই সপ্তাহজুড়ে চন্দ্রযানটি ইসরোর কাছে নানা তথ্য উপাত্ত পাঠায়। এরপর রাত নামে চাঁদের দুনিয়ায়। আর চার্জ ফুরিয়ে আসায় সেই রাতেই বিক্রম ও প্রজ্ঞানকে পাশাপাশি ঘুম পাড়িয়ে দেয় ইসরো। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থাটির আশা ছিল বিক্রম ও প্রজ্ঞান চন্দ্র দিবস এলেই সূর্যের আলোক ছোঁয়ায় ফের জেগে উঠবে।

সেই আশায় গুঁড়েবালি। পুরো চন্দ্র দিবস ফুরিয়ে গেলেও ঘুম ভাঙেনি চন্দ্রযানের দুই অংশের। তাই ফের রাত নামায় চন্দ্রযানের আশা একরকম ছেড়েই দিয়েছে ইসরো। যদিও এখনো এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছুই জানায়নি সংস্থাটি ।
ল্যান্ডার ও রোভারের ঘুম ভাঙার সম্ভাবনা ক্রমশ ক্ষীণ হয়ে আসছে-বলছেন সংস্থাটির বিজ্ঞানীরা।-বিবিসি

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]