ঢাকা২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

কালীগঞ্জে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন

বার্তা বিভাগ
অক্টোবর ৪, ২০২৩ ৯:৩৫ অপরাহ্ণ
Link Copied!

তাপস মজুমদার,(কালিগঞ্জ-সাতক্ষীরা) প্রতিনিধি:

শেখ রাসেল ল্যাপ স্থাপন প্রকল্প দ্বিতীয় পর্যায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের বাস্তবায়ন আইসিটি ইন এডুকেশন লিটারন্সি ট্যাবলসেটিং এন্ড মেইনটেনেন্সি বিষয়ক ১০ দিনব্যাপী শিক্ষক প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।

৪-অক্টোবর বুধবার বেলা সাড়ে বারোটায় কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন কেন্দ্রে প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবীন্দ্রনাথ বাছাড়ের সভাপতিত্বে ও প্রকল্প সমন্বয়কারী সালাউদ্দিন কাদেরের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কালাম আজাদ। তিনি বলেন সমৃদ্ধ শিক্ষক হিসেবে শিক্ষকরা পরিপূর্ণ জ্ঞান ও প্রযুক্তি নির্ভর হতে হবে। দশ দিনব্যাপী আইসিটি তথ্য প্রযুক্তির মধ্য দিয়ে শিক্ষকরা সেই জ্ঞান অর্জন করতে সক্ষম হয়েছে। আগামী দিনের স্মার্ট বাংলাদেশের নেতৃত্ব দিবে শিক্ষার্থীরা, সেই জন্য দক্ষ শিক্ষা প্রতিষ্ঠানে দক্ষ শিক্ষকদের জ্ঞান-লব্ধ দক্ষ শিক্ষক হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে হবে।

তিনি আরো বলেন তথ্য ও প্রযুক্তি আইসিটি বা কম্পিউটার বিষয় সকল শিক্ষকদের জ্ঞান থাকতে হবে এবং দক্ষ মানব সম্পদ তৈরি করতে হবে। আমাদের প্রযুক্তি ব্যবহার করে ডিজিটাল বাংলাদেশ থেকে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের সকলকে কাজ করতে হবে। বর্তমান সরকার সেই লক্ষ্যেই কাজ করছে।

বিশেষ অতিথি বক্তব্য রাখেন উপজেলা আইসিটি কর্মকর্তা হেমেন্দ্রনাথ মন্ডল অনুষ্ঠানে প্রশিক্ষনার্থীদের মধ্যে বক্তব্য রাখেন কালিগঞ্জ বালিকা বিদ্যালয়ের সহকারী শিক্ষক তুহিন হুদা কালিগঞ্জ ফেরেস ক্লাবের সাধারণ সম্পাদক সুকুমার দাস বাচ্চু, ট্রেনার একে নিরব প্রমুখ।

গত ২৪ সেক্রেম্বর থেকে কালিগঞ্জ উপজেলার তিনটি শিক্ষা প্রতিষ্ঠান কালিগঞ্জ পাইলট মাধ্যমিক পরীক্ষার বিদ্যালয়, কারবালা বড় সিমলা মাধ্যমিক বিদ্যালয়,ও কাজী আলাউদ্দিন ডিগ্রী কলেজে শেখ রাসেল ল্যাব কেন্দ্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইসিটি দশ দিনব্যাপী প্রশিক্ষণ শুরু হয়।

মোট ৬৪ জন শিক্ষক এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন প্রশিক্ষণের সাতক্ষীরা সমন্বয়কারী সালাউদ্দিন কাদের জানান সারাদেশে প্রায় ৯ শত শেখ রাসেল ডিজিটাল ল্যাব কেন্দ্রে প্রায় ৩৬ হাজার শিক্ষককে তথ্য ও প্রযুক্তি আইসিটি প্রশিক্ষণের আওতায় আনা হবে ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]