ঢাকা২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

শিবপুরে ভূমিদস্যুর হাত থেকে   সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁর স্মৃতি- শিল্প, সংস্কৃতি যথাযথ ব্যাবস্হা গ্রহণের দাবি তুলেছেন বিশিষ্ট সাংস্কৃতিক গুনীন ও এলাকার সাধারণ জনগণ

Link Copied!

মোহাম্মদ জুয়েল রানা,  স্টাফ রিপোর্টার, ব্রাক্ষণবাড়িয়া:

ব্রাহ্মণবাড়িয়া নবীনগর উপজেলার শিবপুর গ্রামের জন্মগ্রহণ করেন ধ্রুপদ সংগীতের অহংকার সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ
কিন্তু এই বিশ্ববরেণ্য ব্যক্তির মৃত্যুর গ্রহণের ৫১ বছর পরও এখানে গড়ে উঠেনি কোন সঙ্গীতালয় বা আলাউদ্দিন খাঁ নামের কোন সংস্কৃতি কমপ্লেক্স বা কোন রেষ্ট হাউজ বা কোন সংগীত চর্চা কেন্দ্র । একাধিকবার দায়িত্বে থাকা সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ওস্তাদজির জন্মস্থানে এসে প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

আজও পর্যন্ত তাদের সেই প্রতিশ্রুতি অনুযায়ী এখানে সঙ্গীতালয় বা সংগীত চর্চা কেন্দ্র বা কোন কমপ্লেক্স ভবন গড়ে উঠেনি।এই এলাকার সাংস্কৃতিক মনা ব্যক্তিবর্গ ও সাধারণ জনগণ এবার দাবী তুলেছেন এই বিশ্ব বরেণ্য বিশ্ব বিখ্যাত সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ নামে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ যে বার বার বিভিন্ন আশ্বাস ব্যাক্ত করেছিলেন । যেমন আলাউদ্দিন খাঁ সংস্কৃতি কমপ্লেক্স, ধ্রুপদ নির্ভর সংগীত চর্চা কেন্দ্র, সহ বিভিন্ন ভবন নির্মাণ করে দিবেন। সেই প্রতিশ্রুতি গুলো রয়ে গেল একেবারে আন্ডারগ্রাউন্ডে,এর রহস্য কি জানতে চাই এলাকাবাসী।

সংস্কৃতি মনা ব্যক্তিদের আজও তা স্বপ্ন স্বপ্নই রয়ে গেল।
এলাকাবাসী ও সাংস্কৃতিক মনা ব্যক্তিদের দাবি, এতদিন যাবত ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কথা অনুযায়ী এই কমপ্লেক্স গুলো বা ওস্তাদজির নামে সংগীত চর্চা কেন্দ্রগুলো না হওয়াই , তাদের পরিবারের কিছু সদস্যদের কে ম্যানেজ করে ওস্তাদজির জায়গা সম্পত্তি গুলো সৃজতি দলিল করে বিভিন্ন মাধ্যমে বিক্রি করে দেয়া হচ্ছে বলে অভিযোগ করেন এলাকাবাসী,, অবিলম্বে ওস্তাদজির পরিবারের নামে ৩৭০ থেকে ৪৫০ শতক জায়গা সম্পত্তিগুলো ভূমিদ্যসুর কবল থেকে ফিরিয়ে এনে তাঁর শিল্পকর্ম কে বাঁচিয়ে রাখার জন্য, ওস্তাজির নামে এখানে আলাউদ্দিন সংস্কৃতি কমপ্লেক্স,ধ্রুপদ নির্ভর সংগীত ইনস্টিটিউট,আলাউদ্দিন খাঁ অডিটোরিয়াম, আলাউদ্দিন রেষ্ট হাউজ সহ এই গুরুত্বপূর্ণ সংস্কৃতিক ভবণগুলো নির্মাণ করলে সুর ও শিল্পকলা গবেষণার জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে গুনীজনের বিচরণ ঘটবে শিবপুরে এবং প্রাণ পাবে আমাদের সংগীত ঐতিহ্য।

তাই এ কাজগুলো করে দেয়ার জন্য বিনয়ের সহিত দাবি জানিয়েছেন সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে এই এলাকার সাংস্কৃতিমনা ব্যক্তিবর্গ ও সাধারণ মানুষ,, এবং সাংস্কৃতিক ও তথ্য মন্ত্রণালয়ের বিশেষ নজরে এই বিষয়টি বিশেষভাবে দেখার জন্য অনুরোধ করেছেন, বাংলাদেশের বিশিষ্ট সঙ্গীত পরিচালক ও সুরকার একুশে পদকপ্রাপ্ত শেখ সাদী খান, সুর সম্রাটের নাতিপুত্র জাহাঙ্গীর আলম খান তানসেন ও বিশিষ্ট আবৃত্তিশিল্পী, কবি ও সম্পাদক ওসমান গনি, রানা শামীম রতন, আব্দুর রহিম সাগর, সাংবাদিক জুয়েল রানা, আলাউদ্দিন খাঁ ছাত্র স্মৃতি সংসদ,, আলাউদ্দিন খাঁ স্মৃতি সংসদ সহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও সংস্কৃতি মনা ব্যক্তিবর্গ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]