ঢাকা১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

মানিকগঞ্জে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় নাগরিক সংলাপ

Link Copied!

আমিনুল ইসলাম, মানিকগঞ্জ:

জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবিলায় নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (১৩ সেপ্টেম্বর) সকালে মানিকগঞ্জ সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এই কর্মসূচি পালন করা হয়।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জ্যোতিশ্বর পালের সভাপতিত্বে ও উন্নয়ন কর্মী মো: নজরুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মানিকগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: ইসরাফিল হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন মানিকগঞ্জ নদী ও প্রাণ প্রকৃতি সুরক্ষা কমিটির সভাপতি এ্যাডভোকেট দীপক কুমার ঘোষ, মানিকগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মো.ইউসুফ আলী, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শামসুন্নাহার, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মো.আমিনুল হক, উপজেলা সমাজ সেবা অফিসার রুশিয়া আক্তার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা পারভীন আক্তার, উন্নয়নকর্মী মো.এন্তাজ আলী, বারসিক কর্মকর্তা রাশেদা আক্তার, ইয়ুথ গ্রীণ ক্লাবের জেলা সহ-সভাপতি মিজানুর রহমান হৃদয়, পদ্মা পারের পাঠশালার সভাপতি মীর নাদিম, প্রত্যয় কিশোরী ক্লাবের সাধারণ সম্পাদক বীথি আক্তার প্রমুখ।

উপজেলা নির্বাহী অফিসার জ্যোতিশ্বর পাল বলেন, কার্বন নিঃসরণ হ্রাস ও বায়ু দুষন রোধ পরিবেশের ভারসাম্য রক্ষায় সরকার আগামী বছর থেকেই ইটভাটার বিকল্প হিসেবে ব্লক ভাটার দিকে গুরুত্ব দিচ্ছে । কৃষিতে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় রাসায়নিকের বিকল্প জৈব ও বালাইনাশক ব্যাবহারে কৃষকদেরকে উৎসাহিত করা হচ্ছে। জেন্ডার ও নারীর টেকসই উন্নয়নে সরকার নানামুখী কর্মসূচি হাতে নিয়েছেন। প্রধান অতিথি মো.ইসরাফিল হোসেন বলেন আমাদের পরিস্কার পরিচ্ছন্ন অভিযান কাজ চালিয়ে যেতে হবে। ডেঙ্গু সচেতনতায় সবাইকে একযোগে কাজ করতে হবে।

তিনি আরো বলেন, বাল্য বিবাহ ইভটিজিং ও নারী নির্যাতন প্রতিরোধ কাজ করতে হবে তবেই জেন্ডার ন্যায্যতা নিশ্চিত করা সম্ভব। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বেসরকারি উন্নয়ন সংস্থা বারসিক এর আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]