ঢাকা২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

জাতীয় নির্বাচনে দ্বিতীয় বারের মতো জিম্বাবুয়ের প্রেসিডেন্ট মানানগাগওয়া

বার্তা বিভাগ
আগস্ট ২৭, ২০২৩ ৭:৪৭ অপরাহ্ণ
Link Copied!

দ্বিতীয় বারের মতো জাতীয় নির্বাচনে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন এমারসন মানানগাগওয়া। তবে বিরোধীরা এ নির্বাচনের ফলাফল প্রত্যাখান করেছেন।

সামরিক অভ্যুত্থানের মাধ্যমে স্বৈরশাসক রবার্ট মুগাবেকে ক্ষমতাচ্যুত করার পর, ২০১৭ সালে জিম্বাবুয়ের দায়িত্ব গ্রহণ করেন মানানগাগওয়া। এ নির্বাচনে দেশটিতে চলমান অর্থনৈতিক সংকটের মধ্যেই মানানগাগওয়া পুনরায় নির্বাচিত হওয়ার আশা প্রকাশ করেন।

শ্বেতাঙ্গ সংখ্যালঘু শাসক গোষ্ঠী জিম্বাবুয়ে স্বাধীনতার পর থেকে ক্ষমতায় ছিলেন। ১৯৮০ সালে তাদের হটিয়ে ক্ষমতায় আসে জানু-পিএফ পার্টি। এ নির্বাচনেও জানু-পিএফ পার্টির প্রার্থী আবারও নির্বাচিত হলেন।

শনিবার নির্বাচনের ফলাফল ঘোষণা করে জিম্বাবুয়ের নির্বাচন কমিশন (জেডইসি)। এতে বিরোধী দলের প্রধান নেলসন চামিসা ৪৪ শতাংশ ভোট পেয়েছেন। আর ৫২.৬ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছে এমারসন মানানগাগওয়া।

নির্বাচনে কারচুপি এবং বিরোধী দলীয় ভোটারদের ওপর দমন পীড়নের অভিযোগ আনায় ফলা প্রকাশে বিলম্ব হয়। শনিবার ফলাফল প্রকাশের পর ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা আনন্দ উল্লাস করে।

এদিকে জিম্বাবুয়ের বিরোধী দল এ নির্বাচনের ফল মেনে নেয়নি। এ ফলাফলকে ভুয়া বলে আখ্যায়িত করেছে তারা । বিরোধী দলের নেতারা বলছেন, আমরা এ ফলাফল মানি না। শিগগির আমরা আমাদের পরবর্তী কর্মসূচি ঘোষণা করব।

বিদেশি পর্যবেক্ষকরা এ নির্বাচন আন্তর্জাতিক মানের হয়নি বলে মত দিয়েছেন।শুক্রবার নির্বাচন পর্যবেক্ষণ করে তারা এ তথ্য জানান।

সূত্র : আল-জাজিরা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]