ঢাকা১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

কালিগঞ্জ উপজেলা ভূমিহীন ও গৃহহীন ১’শ ১ টি পরিবারের মাঝে নতুন ঘরের দলিল হস্তান্তর

বার্তা বিভাগ
আগস্ট ৯, ২০২৩ ৭:১৪ অপরাহ্ণ
Link Copied!

তাপস মজুমদার(কালিগঞ্জ-সাতক্ষীরা) প্রতিনিধিঃ

প্রধানমন্ত্রী কার্যালয় আশ্রয়ন ২ প্রকল্প এর আওতায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন ও গৃহহীন অসহায় পরিবারকে জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করেন। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উপহার হিসেবে সারাদেশে আরও ২২ হাজার ১’শ ১টি পরিবার নতুন ঘর উপহার পেয়েছেন।

বুধবার (৯ আগস্ট) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এসব পরিবারকে নতুন ঘর ও দলিল হস্তান্তর শুভ উদ্বোধন ঘোষণা করেন। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার পক্ষে বিনামূল্যে দুই শতক জমিসহ সেমিপাকা এসব ঘর জমির দলিল পরিবার গুলোর কাছে তুলে দেওয়া হয়।

সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে ০৯ আগষ্ট বুধবার সকাল সাড়ে ৯ টায় উপজেলা পরিষদের অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী কর্মকর্তা রহিমা সুলতানা বুশরা’র সভাপতিত্বে ও উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মোঃ আজাহার আলী’র সঞ্চালনায় নতুন ঘর হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট বিষ্ণুপদ পাল।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সিনিঃ সহ সভাপতি সাঈদ মেহেদী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শেখ নাজমুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান দিপালী রানী ঘোষ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ও মথুরেশপুর ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা খাঁন মিরাজ হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কালাম আজাদ কালিগঞ্জ প্রেসক্লাবের সহ সভাপতি শেখ আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক এম হাফিজুর রহমান শিমুল, তথ্য ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক এসএম আহম্মাদ উল্লাহ বাচ্ছু সাংবাদিক শরিফুল ইসলাম ও শেখ আল নূর আহমেদ ইমন প্রমুখ।

সারাদেশের ন্যায় কালিগঞ্জ উপজেলায় মোট ৩৭১ টি গৃহের বরাদ্দ পাওয়া যায়। যার মধ্যে ইতিপূর্বে ২৬১ টি ঘর পূর্বে প্রদান করা হয়েছে। এবং চতুর্থ পর্যায়ে ১০১ টি ঘর নির্মাণ করা হয়েছে যা আজ গৃহের জমির কাগজপত্র আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হলো। প্রতিটি ঘরের জন্য ব্যয় হয়েছে ২ লক্ষ ৮৯ হাজার ৫০০ টাকা। প্রতিটি আধা পাকা ঘর এর দুটি কক্ষ উপরে রঙিন টিন, একটি রান্নাঘর, একটি টয়লেট ও একটি ইউটিলিটি স্পেস রয়েছে। ঘর প্রাপ্ত ইউনিয়ন গুলি হল মথুরেশপুর ইউনিয়নে ২৮ টি ,কৃষ্ণনগর ইউনিয়নে ২৪ টি, চাম্পাফুল ইউনিয়নে বারটি, রতনপুর ইউনিয়নে চারটি ও কুশুলিয়া ইউনিয়নের ৪৩ টি ঘর ভূমিহীন ও গৃহহীন পরিবার পেয়েছে।

অনুষ্ঠানে এসময়ে আরও উপস্থিত ছিলেন উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, জনপ্রতিনিধিবৃন্দ, ইউনিয়ন সহকারী ভুমি কর্মকর্তা, সাংবাদিক, সূধী ও সুফলভোগী পরিবারের সদস্যবৃন্দ।

সারাদেশে ৪১ লক্ষ ৪৮ হাজার মানুষ পুনর্বাসন করা হয়েছে। সাতক্ষীরা সদর উপজেলা ও কালিগঞ্জ উপজেলা সহ সারাদেশের মধ্যে ১২ টি জেলার ১২৩ টি উপজেলায় ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]