ঢাকা১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

আসন্ন কোরবানি ঈদকে সামনে রেখে টুংটাং শব্দে মুখরিত কালীগঞ্জের কামার পল্লী

বার্তা বিভাগ
জুন ২১, ২০২৩ ৮:১০ পূর্বাহ্ণ
Link Copied!

তাপস মজুমদার,(কালিগঞ্জ-সাতক্ষীরা) প্রতিনিধিঃ

দরজায় কড়া নাড়ছে মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবের অন্যতম পবিত্র ঈদুল আজহা। আর মাত্র ৬-৭ দিন পরেই কোরবানির ঈদ। এই ঈদের অন্যতম কাজ হচ্ছে পশু কোরবানি করা। এরই ধারাবাহিকতায় আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে পশু জবাইয়ের সরাঞ্জাম প্রস্তুতে টুংটাং শব্দে মুখরিত হয়ে উঠেছে সাতক্ষীরা কালিগঞ্জের বিভিন্ন কামার শালা ও ব্যাস্ত সময় পার করছেন কামার শিল্পের কারিগররা।

ভোর থেকে টানা রাত দ্বিপ্রহর পর্যন্ত কাজ করে যাচ্ছেন তারা। এতে করে বিশ্রামের ন্যূনতম ফুসরত পাচ্ছেন না। বছরের এই একটি দিনের জন্য উন্মুখ হয়ে আছেন তারা। সারা বছর কাজ সীমিত থাকলেও কোরবানির ঈদের এ সময়টাতে বেড়ে যায় তাদের কর্মব্যস্ততা।

সাতক্ষীরা কালিগঞ্জ উপজেলার সোনাতলা, বিষ্ণুপুর, শ্রীরামপুর, কোমরপুর, কুশুলিয়া,বাঁশতলা, বালিয়াডাঙ্গা সহ বিভিন্ন হাট বাজারের কামার পল্লীগুলো ঘুরে ঘুরে দেখা গেছে, কয়লার দগদগে আগুনে লোহাকে পুড়িয়ে হাতুড়ি দিয়ে পিটিয়ে তৈরি করা হচ্ছে দা, বটি, চাকু, ছুরি ও চাপাতি সহ ধারালো সব যন্ত্রপাতি।

লোহার হাতুড়ির টুংটাং শব্দে সরগম হয়ে উঠেছে সকল কামার পল্লী। সবগুলো কামারের দোকানে বিদ্যুৎ চালিত শান মেশিন থাকায় অল্প সময়েই অধিক কাজ করছেন কামাররা। শান দেওয়া হচ্ছে লোহার তৈরি পুরাতন সরঞ্জামগুলোতেও। এদিকে তৈরিকৃত এসব লোহার পণ্য বিক্রির জন্য নিয়ে যাচ্ছে উপজেলার বিভিন্ন হাট-বাজারে, এবং বিভিন্ন দামে ছুরি,বটি,চাপাতি বিক্রি হচ্ছে সেই দোকানগুলোতে।

প্রতি পিছ চাকু ১০০-২০০ টাকা, দা ৫০০-৬০০টাকা কেজি দরে চাপাতি, জবাই ছুরি ৭০০-৮০০টাকা এবং বটি ৪০০-৫০০ টাকা পর্যন্ত দাম হাঁকাচ্ছে দোকানিরা।

অপরদিকে বাড়িঘরে পড়ে থাকা দীর্ঘদিনের পরিত্যক্ত (ভোতা)দা, ছুরি,বটিও কোরবানি উপলক্ষে শান দিতেও মানুষ নিয়ে আসছে কামার শালায়।পুরনো সকল যন্ত্রপাতি শান দিতে গুণতে হচ্ছে ১০০ থেকে ২০০ টাকা পর্যন্ত।

উপজেলার শ্রীরামপুর গ্রামে কামার শালার রামপ্রসাদ কর্মকার,বিশ্বজিৎ কর্মকার,সুশীল কর্মকার, মনোরঞ্জন কর্মকার সহ একাধিক ব্যক্তি জানান সারা বছর টুকটাক বেচাকেনা হয়ে থাকে। প্রতি বছর কোরবানির ঈদের ১০-১২ দিন আগে ভালো বেচাকেনা হয়।এখন আমরা কোরবানিতে ব্যবহৃত চাকু, ছুরি, চাপাতি ইত্যাতি তৈরি করে রাখতেছি।বেচাকেনা মোটামুটি হচ্ছে তবে আরো ২/৩ দিন পর থেকে পুরোদমে বেচাকেনা শুরু হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]