ঢাকা২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

স্কুল বিতর্ক দলে মনোনীত না হওয়া ছেলেটি এখন দেশ সেরা জাতীয় টেলিভিশন বিতার্কিক

বার্তা বিভাগ
জুন ৮, ২০২৩ ১১:০০ অপরাহ্ণ
Link Copied!

আরফিনুল ইসলাম, নীলফামারী প্রতিনিধি:

জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৩ প্রতিযোগিতার উপজেলা, জেলা, বিভাগ ছাড়িয়ে জাতীয় পর্যায়ে বিতর্কে দেশসেরা বিতার্কিক হওয়ার গৌরব অর্জন করেছেন ঐতিহ্যবাহী কারমাইকেল কলেজের শিক্ষার্থী ও ডোমারের কৃতি সন্তান জয় লালা।

গত ৫ই জুন (সোমবার) শিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে অনুষ্ঠিত জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৩ এর জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ বিতার্কিক হিসেবে নির্বাচিত হন নীলফামারীর ডোমার উপজেলার কৃতি সন্তান জয় লালা।

তিনি নীলফামারী জেলার ডোমার উপজেলার বোড়াগাড়ী বাজারের নির্মল কুমার লালা ও মালতী রাণী লালা দম্পতির সন্তান। সে রংপুর কারমাইকেল কলেজের অর্থনীতি বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী।

জয় লালা ২০১৬ সালে ডোমারের মটুকপুর স্কুল এন্ড কলেজ থেকে এসএসসি ও ২০১৮ সালে রংপুর কারমাইকেল কলেজ থেকে এইচএসসি পাশ করেন। উচ্চ মাধ্যমিকে কারমাইকেল কলেজের বিতর্ক সংগঠন বিতর্ক পরিষদের মূখ্য সমন্বয়কের সাথে পরিচয় ঘটার সুবাদে সেখান থেকে বিতর্ক পরিষদের সদস্য হন তিনি। ২০১৭ সালে জাতীয় নারী দিবসে চ্যানেল আই বিতর্কে অংশগ্রহণ করার পর নিয়মিত বিতর্ক, বক্তব্য, কবিতা প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন জয়।

বিতর্কের ইতিবৃত্ত সম্পর্কে জানতে চাইলে বিতার্কিক জয় লালা বলেন, মাধ্যমিকে পড়ার সময় মটুকপুর স্কুল এন্ড কলেজে দেখেছি বিতর্ক প্রতিযোগিতা হতো, সেখানে বিভিন্ন অনুষ্ঠানে উপস্থাপনা করলেও বিতর্ক করার সুযোগ কম ছিলো। তবে আমার বিতর্কের মূল হাতেখড়ি হয় বিতর্ক পরিষদে। এখানেই বিতর্ক শিখেছি। বিতর্কের সুবাদে মধ্যবিত্ত পরিবারের সন্তান হয়েও সকল শ্রেণির মানুষের সাথে মিশেছি। এছাড়া বিভিন্ন মন্ত্রাণালয়ের মন্ত্রী, আমলা, টেলিভিশন ব্যক্তিত্বদের হাত থেকে পুরষ্কার পেয়েছি। আমার পেছনের মানুষটি ছিলেন প্রফেসর মোহাম্মদ শাহ আলম স্যার। যিনি আমাকে পিতার মত শিখিয়েছেন নিঃশর্তভাবে। দিলীপ কুমার রায় স্যার, মতিয়ার স্যার, রিপন স্যার আমাকে অনুপ্রেরণা দিয়েছেন। তবে এত কিছুর পিছনের মূল কারিগর আমার বাবা নির্মল কুমার লালা। ওনার অনুপ্রেরণা ও সমর্থন আমার শক্তি। স্কুলের বিতর্ক দলে মনোনীত না হওয়া ছেলেটা এখন জাতীয় টেলিভিশন বিতার্কিক, এই বোধটা আমায় সবচেয়ে বেশি শক্তি দেয়।

তিনি আরও বলেন, ২০১৯ সালে জাতীয় শিশু একাডেমিতে জাতীয় বিতর্ক উৎসবে যোগদান, নিয়মিত আঞ্চলিক পর্যায়ের বিতর্ক অংশগ্রহণ, জেলা ও বিভাগীয় পর্যায়ে বিতর্কে অংশগ্রহণ করে একাধিক বার শ্রেষ্ঠ বক্তা ও চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছি। সে-বছরই শিক্ষা ও সংস্কৃতি সপ্তাহে কারমাইকেল কলেজের সাহিত্যে চ্যাম্পিয়ন হই৷ ২০১৮-১৯ সেশনে বিতর্ক পরিষদের তথা কারমাইকেল কলেজের বর্ষসেরা বিতর্কিক নির্বাচিত হই। এরপর করোনার মহামারীর পরে ২০২১ সালে মুজিববর্ষ উপলক্ষ্যে জাতীয় প্রতিযোগিতায় উপস্থিত বক্তৃতায় বিভাগীয় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করি। ঐ বছরে আন্তঃকলেজ বিতর্ক প্রতিযোগীতায় শ্রেষ্ঠ বক্তা ও চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করি।

সাফল্য পেয়ে জয় বলেন, সৃষ্টিকর্তার কৃপায় দেশসেরা হওয়ার সুযোগ পেয়েছি। দীর্ঘদিন যাবৎ বিতর্ক নিয়ে চলার পথে এমন সাফল্যে আমি আনন্দিত। আশা রাখছি, নতুনদেরও আমি বিতর্কে সহযোগিতা করবো। তারাও যেন বিতর্ককে ধারণ করে সামনে এগিয়ে যেতে পারে। দেশসেরা হওয়ার পেছনে কারমাইকেল কলেজ প্রশাসন, অধ্যক্ষ, উপাধ্যক্ষ, বিতর্ক পরিষদ পরিবার, শাহ আলম স্যার, মাকফুর স্যার, মুরাদ হাসান, কাজল চন্দ্র রায়, সবার পাঠশালা পরিবার সহ সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

উল্লেখ্য, ২০২২ সালের শুরুর দিকে ২৩তম জাতীয় টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতায় অংশ নিয়ে জাতীয় টেলিভিশন বিতার্কিক হওয়ার গৌরব অর্জন করেন জয় লালা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]