ঢাকা১২ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

কালীগঞ্জে বাল্যবিবাহ প্রতিরোধ ও জেন্ডার ভিত্তিক সহিংসতা নিরশনে বিশেষ কর্মশালা

বার্তা বিভাগ
মে ২৪, ২০২৩ ৮:০১ অপরাহ্ণ
Link Copied!

তাপস মজুমদার,কালিগঞ্জ-সাতক্ষীরা, প্রতিনিধিঃ

কালিগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে ও নবযাত্রা প্রকল্প ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সহযোগিতায় USAID- , নবযাত্রা -২ প্রকল্পের আওতায় কালীগঞ্জ অফিসার্স ক্লাবে ২৪ মে বুধবার সকাল ১০:৩০ টায় বাল্যবিবাহ প্রতিরোধ ও জেন্ডার ভিত্তিক সহিংসতা নিরসনে করণীয় বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানের সভাপতি ও কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রহিমা সুলতানা বুশরা কর্মশালার শুভ উদ্বোধন ঘোষণা করেন। কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী।

অনুষ্ঠানের শুভেচ্ছা বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ নবযাত্রা প্রকল্পের অপারেশন ম্যানেজার প্রণতি বেরোনিকা কস্তা, কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চুর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান নাজমুল ইসলাম, কালীগঞ্জ থানার ওসি (তদন্ত) মোঃ এবাদ আলী, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা অন্যা চক্রবর্তী, কালিগঞ্জ হাসপাতালের মেডিকেল অফিসার আইরিন মেহেরাজ সেতু, মথুরেশপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম, বাংলাদেশ সাংবাদিক সমিতি কালীগঞ্জ উপজেলা শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন, সুশীলনের উপ-পরিচালক মোস্তফা আখতারুজ্জামান পল্টু, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু।

অনুষ্ঠানে নবযাত্রা প্রকল্প ২ এবং বাল্যবিবাহ ও জেন্ডার ভিত্তিক সহিংসতা বর্তমান অবস্থা প্রজেক্টর এর মাধ্যমে প্রেজেন্টেশন উপস্থাপন করেন নবযাত্রা প্রকল্প ওয়ার্ল্ড ভিশন হেলথ এন্ড নিউটিশন সিস্টেম স্পেশালিস্ট মোহাম্মদ আখতার হোসেন। কর্মশালায় বাল্যবিবাহ ও নারীর প্রতি সহিংসতার প্রধান কারণসমূহ চিহ্নিতকরণ, বাল্যবিবাহ প্রতিরোধ ও নারীর প্রতি সহিংসতা নিরসনে করণীয় বা পদক্ষেপসমূহ সুপারিশ সমূহ চিহ্নিতকরণ দলীয় কাজ গ্রুপ ওয়ার্ক এবং উপস্থাপন করেন সরকারি কর্মকর্তাদের মধ্যে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কালাম আজাদ, এনজিওদের পক্ষে রাসেল মাহমুদ, শিক্ষকদের পক্ষে কালিগঞ্জ সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক গোপাল গাইন ও শিক্ষার্থী মুন্নি, চেয়ারম্যানদের পক্ষে বিষ্ণুপুর ইউনিয়নের পরিষদের প্যানেল চেয়ারম্যান আফসার আলী, বিবাহ রেজিস্টার পক্ষে মোহাম্মদ হোসেন, প্রমূখ।

বাল্যবিবাহ প্রতিরোধে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্য বিভিন্ন কর্মপরিকল্পনা গ্রহণ করে। নবযাত্রা ওয়ার্ল্ড ভিশন প্রকল্প আগামী দুই বছর সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলা এবং খুলনা জেলার দাকোপ ও কয়রা উপজেলায় বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ে কাজ করবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]