ঢাকা১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ডোমারে স্মার্ট ভূমিসেবা সপ্তাহের শুভ উদ্বোধন

বার্তা বিভাগ
মে ২২, ২০২৩ ৫:১৪ অপরাহ্ণ
Link Copied!

আরফিনুল ইসলাম, নীলফামারী প্রতিনিধি:

সারা দেশের ন্যায় নীলফামারীর ডোমারে স্মার্ট ভূমিসেবা সপ্তাহের শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২২ মে) সকালে উপজেলা ভূমি অফিস চত্বরে উপজেলা সহকারী কমিশনার ভুমি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ভারপ্রাপ্ত) জান্নাতুল ফেরদৌস হ্যাপীর সভাপতিত্বে স্মার্ট ভূমিসেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নীলফামারী-০১ ডোমার-ডিমলা আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার।

বিশেষ অতিথি উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আব্দুল মালেক সরকার, মহিলা ভাইস চেয়ারম্যান বেগম রৌশন কানিজ, বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা প্রমুখ।

এসময় উপজেলার ১নং ভোগডাবুড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেয়াজুল ইসলাম কালু, ৭নং বোড়াগাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমিনুল ইসলাম রিমুন,৯নং সোনারায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম ফিরোজ চৌধুরীসহ উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে আগত তহশিলদার, গন্যমান্য ব্যক্তিবর্গ এবং সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

উপজেলা ভূমি অফিসের আয়োজনে স্মার্ট ভূমিসেবা সপ্তাহ আজ থেকে শুরু হয়ে আগামী ২৮ মে পর্যন্ত ভূমিসেবা কার্যক্রম পরিচালিত হবে। এর পাশাপাশি যারা ঘরে বসে স্মার্ট ভূমিসেবা পেতে আগ্রহী তারা ১৬১২২ নম্বরে কল করে ভূমিসেবা গ্রহণ করতে পারবেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, স্মার্ট ভূমিসেবা গ্রহণ করতে সরকারি ভাবে ১৬১২২ নম্বরে ফোন করে  অথবা ঘরে বসেই land.gov.bd এই পোর্টাল থেকে যে কোন সময় ভূমি অফিসে না গিয়েই নামজারি, ভূমি উন্নয়ন কর এবং খতিয়ান সেবা গ্রহণ করতে পারবেন। এছাড়াও নাগরিকদের ভূমি-তথ্যঞ্জানে সমৃদ্ধ করার লক্ষ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন স্মার্ট ভূমি-পিডিয়া চালু করা হয়েছে পাশাপাশি এই একক ডিজিটাল প্ল্যাটফর্ম হতে ভয়েজ সার্চের মাধ্যমেও ভূমি সম্পর্কিত সেবা ও আইনি তথ্য পেতে সক্ষম হবেন। ২০২৬ সাল নাগাদ সরকারের ভূমিসেবার পরিকল্পনা অনুযায়ী কোন খতিয়ানের দাগ শেয়ার হবে না, ভূমি নিয়ে কোন মামলা মোকদ্দমা তেমন থাকবেনা, সীমানা বিরোধ হবে প্রায় শুন্য, নাগরিকগনকে খুব প্রয়োজন ছাড়া ভূমি অফিসে যেতে হবে না। এনআইডি দিয়েই পাওয়া যাবে একজন নাগরিকের জমির সকল তথ্য আর জমি ক্রয়ের সাথে সাথেই পাওয়া যাবে “ভূমি মালিকানা সনদ” বা সিএলও (certificate of land ownership). যে-সব জায়গায় একবার ডিজিটাল জরিপ সম্পন্ন হবে, সেখানে ভবিষ্যতে আর জরিপ করার প্রয়োজন পড়বে না।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]