ঢাকা২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

ডুমুরিয়ায় উপজেলা প্রশাসনের উদ্যোগে ভূমিসেবা সপ্তাহ-২০২৩ উদযাপন ও আলোচনা সভা অনুষ্ঠিত

বার্তা বিভাগ
মে ২২, ২০২৩ ৭:১৭ অপরাহ্ণ
Link Copied!

পলাশ কান্তি মন্ডল, ডুমুরিয়া, খুলনা প্রতিনিধি:

খুলনার ডুমুরিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে ভূমিসেবা সপ্তাহ-২০২৩ এর উদ্বোধন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ (সোমবার) সকালে ডুমুরিয়া অফিসার্স ক্লাবে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন সাবেক মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এমপি। ভূমিসেবা সপ্তাহ উদযাপনে এবারের প্রতিপাদ্য ‘স্মার্ট ভূমিসেবায় ভূমি মন্ত্রণালয়’।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, মানব সভ্যতার উদ্ভব ও বিকাশে ভূমি সর্বদাই গুরুত্বপূর্ণ। কৃষি, সেবা, শিল্পসহ সকলখাত ভূমির ওপর নির্ভরশীল। তাই সঠিক ও নির্ভুল ভূমি ব্যবস্থাপনার গুরুত্ব অনেক। সরকার ভূমি সেক্টরের সকল দুর্নীতি দূর করার চেষ্টা করছে এবং এ ক্ষেত্রে নাগরিক সেবাসমূহ বহুলাংশে সহজ ও হয়রানিমুক্ত করা সম্ভব হয়েছে। ডিজিটাল ও অনলাইনভিত্তিক ব্যবস্থাপনার মাধ্যমে ভূমিসেবা সহজতর হয়েছে। এ সময় ভূমিসেবা সংশ্লিষ্ট দপ্তরগুলোয় কর্মরত ব্যক্তিদের সততার সাথে দায়িত্ব পালনের নির্দেশনা দেন তিনি।

সভায় উপজেলা সহকারি কমিশনার(ভূমি) আফরোজ শাহীন খসরু বলেন, ভূমি মন্ত্রণালয়ের অন্যতম উদ্যোগ হলো ভূমি পরিষেবা অটোমেশন সিস্টেম প্রবর্তন। ভূমি ব্যবস্থাপনা অটোমেশন সফটওয়্যারের মাধ্যমে ভূমি সংক্রান্ত সকল কাজে গতিশীলতা ও স্বচ্ছতা বৃদ্ধি করা হয়েছে। এ ক্ষেত্রে চালু হয়েছে ই-মিউটেশন, অনলাইন ভূমি উন্নয়ন কর আদায়, ডিজিটাল রেকর্ড রুম, ডাকযোগে খতিয়ান ও পর্চা প্রাপ্তি, ডিজিটাল সার্ভেয়িং-ম্যাপিং, অনলাইন জলমহাল ইজারা, অনলাইন শুনানি সিস্টেম, মোবাইলভিত্তিক ১৬১২২ হট লাইনসেবা ইত্যাদি। এছাড়াও ভূমি মালিকদের ভোগান্তি কমাতে ই-রেজিস্ট্রেশন ও ডিজিটাল ভূমিসেবা, স্মার্ট ভূমি নকশা, স্মার্ট ভূমি পিডিয়া, স্মার্ট ভূমি রেকর্ডসহ স্মার্ট ভূমিসেবা কেন্দ্র তৈরি করা হয়েছে। বর্তমানে নাগরিকরা ভূমি অফিসে না এসে অনলাইনে নামজারি, সার্টিফাইড পর্চা, মৌজা ম্যাপের আবেদন করতে এবং জমির খাজনা পরিশোধ করতে পারছেন। নামজারি করার সাথে ম্যাপ ও খতিয়ান সংশোধন করার লক্ষ্যে সমগ্র বাংলাদেশের প্রায় এক লাখ ৩৮ হাজার মৌজা ম্যাপকে ডিজিটাইজড করার উদ্যোগ নেয়া হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান গাজী এজাজ আহম্মেদ,উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান গাজী আবদুল হালিম,উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীরমুক্তিযোদ্ধা নুরুল ইসলাম মানিক।উপজেলা প্রশাসক নির্বাহী অফিসার শরীফ আসিফ রহমান সভায় সভাপতিত্ব করেন।

আলোচনা সভায় উপজেলার সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী এবং ডুমুরিয়ায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ারকর্মী উপস্থিত ছিলেন। উল্লেখ্য, আজ২২ মে থেকে আগামী ২৮ মে পর্যন্ত সারাদেশের ন্যায় ডুমুরিয়াতেও ভূমিসেবা সপ্তাহ উদযাপন করা হবে। এ উপলক্ষে উপজেলা ভূমি অফিস চত্বর এবং ইউনিয়ন ভূমি অফিস গুলোতে স্থাপিত স্টল থেকে ভূমি সংশ্লিষ্ট বিভিন্ন সেবা প্রদান করা হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]