ঢাকা১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

আদিতমারীতে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে দেড় লাখ টাকা জরিমানা ও একটি মেশিন ধ্বংস

বার্তা বিভাগ
মে ১৫, ২০২৩ ৩:৪৩ অপরাহ্ণ
Link Copied!

মো: রবিউল ইসলাম-জেলা প্রতিনিধি, লালমনিরহাট:

লালমনিরহাট আদিতমারী উপজেলার মহিষখোচা ইউনিয়নে তিস্তা নদী থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের দায়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৩ জনকে ৫০ হাজার করে দেড় লাখ টাকা জরিমানা আদায় ও একটি মেশিনকে ভেঙ্গে গুড়িয়ে দিয়েছে।

রোববার (১৪ মে) সন্ধায় জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী বিচারক এ্যাক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও আদিতমারী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) রওজাতুন জান্নাত।

স্থানীয়দের সূত্রে জানাগেছে, মহিষখোচা ইউনিয়নের চৌরাহা সেট ঘরের পাশে,কুটিরপাড় বালার বাধঁ,চন্ডিমারী স্পারের পশ্চিমে এমদাদুল দর্জির বাড়ীতে ও গোর্বধন স্পারসহ বিভিন্ন এলাকার তিম্তা নদী থেকে পানি উন্নয়ন বোর্ডের অধিনে নদী খনন ও বসতবাড়ি ভরাটের নামে বিভিন্ন জায়গায় ড্রেজার মেশিন দিয়ে নদী গর্ভ হতে তিস্তার চরাঞ্চলে কয়েকটি চক্র দীর্ঘদিন থেকে অবৈধ মেশিন লাগিয়ে বালু উত্তোলন করছে। এছাড়াও এসব বালু অবৈধ ট্রাক্টরযোগে বিক্রিও করছে। এমন একটি গোপন তথ্য পাওয়ার সাথে,সাথে সহকারী কমিশনার (ভূমি) রওজাতুন জান্নাত ও ওসি মোজাম্মেল হকের নেতৃত্বে চৌরাহা এলাকায় অভিযান চালাতে গেলে চক্রটি দ্রুত মেশিন ফেলে পালিয়ে যায়। পরে

থানা পুলিশের সহায়তায় মহিষখোচা ইউনিয়নের লুৎফর রহমানের ছেলে আরিফুল ইসলাম (৩২),একই এলাকার সেকেন্দারের ছেলে দুলু মিয়া (৩৫) ও পলাশী ইউনিয়নের মহিষাশহর এলাকার খাবেরীর ছেলে নুরুজ্জামান (৩৫) নামের ৩ শ্রমিককে আটক করে থানায় নিয়ে আসে। ফেলে যাওয়া মেশিনটি ভেঙ্গে গুড়িয়ে দিয়েছেন।

পড়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন অনুযায়ী ৫০ হাজার করে তিন শ্রমিককে দেড় লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী বিচারক এ্যাক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) রওজাতুন জান্নাত বলেন,অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন কোনভাবেই বোধগম্য নয়। এর প্রতিরোধে অভিযান পরিচালনা অভ্যাহত থাকবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]