ঢাকা১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

পশ্চিম কানাডাজুড়ে দাবানল ও বন্যা; ৭৮ এলাকায় দাবানলের অগুন

বার্তা বিভাগ
মে ৬, ২০২৩ ১২:৫৬ অপরাহ্ণ
Link Copied!

পশ্চিম কানাডায় এক সপ্তাহ ধরে প্রচণ্ড তাপপ্রবাহ চলছে। এবার সে গরম আবহাওয়ার কারণে ঘরবাড়ি ছেড়ে অন্যত্র চলে যেতে বাধ্য হচ্ছে হাজার হাজার মানুষ। কারণ প্রচন্ড গরমে কানাডার আলবার্টার কিছু অংশে দাবানল ছড়িয়ে পড়েছে, সাথে তুষার গলে বন্যা শুরু হয়েছে ।

আলবার্টা থেকে শুক্রবারের ১৩ হাজারের বেশি মানুষকে সরিয়ে নেওয়ার আদেশ দেওয়া হয়। প্রচন্ড গরমে ৭৮টি এলাকায় আগুন জ্বলছে। এর মাঝে সবচেয়ে ক্ষতিগ্রস্থ অঞ্চলোর মধ্যে রয়েছে উত্তরের লিটল রেড রিভার ক্রি নেশন। যেখানে আগুন জ্বলছে ১ হাজার ৪৫৪ হেক্টর ফক্স লেক জুড়ে। এতে পুড়ে গেছে ২০টি বাড়ি এবং থানা।

বৃহস্পতিবার গভীর রাতে প্রাদেশিক রাজধানী এডমন্টন থেকে ১৪০কিমি (৮৭ মাইল) পশ্চিমে ড্রেটন ভ্যালির ৭ হাজার মানুষকেও সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়। এছাড়াও আলবার্টাতে ৩৪৮টি দাবানলের ঘটনা ঘটে এ বছরে এবং পুড়ে যায় ২৫ হাজার হেক্টর (৬২০০০ একর) এরও বেশি জমি ।

আলবার্টা ওয়াইল্ডফায়ারের তথ্য ইউনিটের ম্যানেজার ক্রিস্টি টাকার বলেন, ‘অতীতের যে কোনো সময়ের তুলনায় বছরের এই সময়ে দাবানলের ঘটনা বেশি ঘটল এবার। আগুন আরও বাড়ার সম্ভবনা রয়েছে। বেশি পরিমাণে বাতাস প্রবাহের কারণে দাবানল চরম আকার ধারণ করতে পারে। অগ্নিনির্বাপক কর্মীদের প্রস্তুত রাখা রয়েছে।’

এদিকে ব্রিটিশ কলাম্বিয়াতর নদীগুলোতে পানির পরিমান বেড়ে গেছে। ভাসিয়ে দিয়েছে ঘরবাড়ি স্থানীয় ঘর-বাড়ি। এরই মধ্যে বন্যা শুরু হয়েছে। সাথে সাথে ক্যাশে ক্রিক এবং গ্র্যান্ড ফর্কসসহ দক্ষিণের এলাকাজুড়ে রাস্তাঘাট পানিতে ডুবে গেছে।

সূত্র : দ্য গার্ডিয়ান।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]