ঢাকা১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

পাইকগাছার তরমুজ সারা দেশে; গড়ইখালীতে সোনালী ধানসহ ফসল তুলতে ব্যস্ত কৃষকরা

বার্তা বিভাগ
এপ্রিল ২৭, ২০২৩ ১২:৪৫ অপরাহ্ণ
Link Copied!

এম জালাল উদ্দীন, পাইকগাছা(খুলনা) প্রতিনিধি:

খুলনার পাইকগাছার কৃষিতে সমৃদ্ধ গড়ইখালী ইউনিয়নের গ্রামের পর গ্রাম জুড়ে হাজার-হাজার বিঘার সবুজ ফসলের ক্ষেত দেখে মন জুড়িয়ে য়ায়। চারিদিকে শুধু সোনালী ধান’সহ লোভনীয় তরমুজ,ঢেঁড়শ, উচ্ছে, মিষ্টি আলু পুঁইশাকসহ নানা ধরনের সবজি তুলতে কৃষক-কৃষানীরা এখন ব্যস্ত সময় পার করছেন।

২৬ এপ্রিল-২৩ বুধবার সরেজমিনে দেখা যায়, রবি মৌসুমে বাইনবাড়ীয়া, হোগলারচক, আমিরপুর, কুমখালী, কানাখালী পাতড়াবুনিয়া ও পাশ্ববর্তী কয়রা উপজেলার চান্নিরচকসহ বিভিন্ন মাঠের উৎপাদিত বিভিন্ন ধরনের সবজি ও তরমুজ ট্রাক যোগে রাজধানী ঢাকা’সহ দেশের বিভিন্ন প্রান্তে পৌছে যাচ্ছে।

অধিকাংশ তরমুজ চাষিরা বলেন, ক্ষরা ও শিলা বৃষ্টিতে বেশ কিছু চাষির তরমুজের উৎপাদন আশানুরুপ হয়নি। তবে অধিকাংশ চাষিরা লাভবান হয়েছে। তরমুজ চাষীরা বলেন জমির হারী, বীজ-সার,সেচ কীটনাশক’সহ বিঘা প্রতি ১৫ থেকে ২২ হাজার টাকা পর্যন্ত খরচ হয়েছে। আর বিঘা প্রতি তরমুজের ক্ষেত বিক্রি হয়েছে সর্বনিন্ম ২০ থেকে ৯০ হাজার টাকা পর্যন্ত।

কৃষকদের বক্তব্য প্রতি বছরে দো-ফসলী এ এলাকার মানুষ শ্রম ও ঘাম ঝরিয়ে শিল্প বিশেষ করে ধানচাষসহ তরমুজ ও বিভিন্ন ফসল উৎপাদন করে এলাকার কৃষকরা উপকৃত হচ্ছে । সর্বপরি দেশের কৃষি অর্থনীতিকে শক্তিশালী করছেন এ অঞ্চলের কৃষকরা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]