ঢাকা১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

লালমনিরহাটে ৪০ দিনের কর্মসূচীর শ্রমিক দিয়ে ইউপি সদস্য’র পুকুর খনন!

বার্তা বিভাগ
এপ্রিল ১৭, ২০২৩ ৮:২৪ অপরাহ্ণ
Link Copied!

মো: রবিউল ইসলাম জেলা প্রতিনিধি, লালমনিরহাট:
লালমনিরহাট সদর উপজেলার পঞ্চগ্রাম ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য জাহেদুল ইসলাম আপেল ৪০ দিনের কর্মসূচীর শ্রমিক দিয়ে নিজের পুকুর খনন ও সুপারির বাগানে মাটি কাটার অভিযোগ পাওয়া গেছে।

ওই দিন দুপুরে সরেজমিন গিয়ে পুকুর খননে শ্রমিকদের কাজের দৃশ্য দেখা গেলেও উক্ত প্রকল্পের ছিল না কোন সাইনবোর্ড।

জানা গেছে, অতিদরিদ্রদের কর্মসংস্থানের জন্য আওয়ামীলীগ সরকার ৪০ দিনের কর্মসূচি গ্রহণ করে। প্রতিদিন ৪০০ টাকা হিসেবে প্রত্যেক শ্রমিকের নামে ব্যাংক হিসাব খুলে জবকার্ডের মাধ্যমে মজুরি পরিশোধ করা হয়। প্রকল্পস্থলে সাইনবোর্ড স্থাপনপূর্বক ইউনিয়নের ওয়ার্ড পর্যায়ে রাস্তা-ঘাট নির্মাণ, স্কুল, মসজিদ ও মাদ্রারাসা মাঠ সংস্কারে মাটি কাটার নিয়ম রয়েছে।

এসব শ্রমিকদের দেখভাল ওয়ার্ডের ইউপি সদস্যরা (মেম্বার) করেন। এ সুযোগকে কাজে লাগিয়ে শনিবার (১৫ এপ্রিল) পঞ্চগ্রাম ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য জাহেদুল ইসলাম আপেল ৪০ দিনের কর্মসূচীর শ্রমিক দিয়ে নিজের পুকুর খনন ও সুপারির বাগানে মাটি কেটে নেন। ওই সময় ইউপি সদস্য চেয়ারে বসে থেকে ১৯ জন শ্রমিক দিয়ে নিজের কাজ করিয়ে নিচ্ছেন। অথচ সেখানে ৪০ দিনের কর্মসূচীর শ্রমিক কাগজ-কলমে ২৬ জন রয়েছে। ৮ জন শ্রমিক উপস্থিত ছিল না। সেখানে প্রকল্পের কোন সাইনবোর্ডও খুঁজে পাওয়া যায়নি।

শনিবার (১৫ এপ্রিল) ইফতারের পরে ৪০ দিন কর্মসূচীর একজন নারী শ্রমিক বলেন, বাবা হামরা (আমরা) ভয়ে আছি বাহে। হামরা নাকি শনিবারের হাজিরা পাবার নই। বিকালে মেম্বার কইলো, তোমরা আমার বাড়ির পাশোত মাটি কাটার খবর কে বা কারা সংবাদিকোক (সাংবাদিক) মোবাইলে কইছে। সংবাদিক আসিয়া ছবি তুলে নিয়া গেছে। কি যে এলা হয়।

পঞ্চগ্রাম ইউনিয়নের (১নং ওয়ার্ড) ইউপি সদস্য জাহেদুল ইসলাম আপেল বলেন, আমি বাড়িতে মাটি কাটি নাই। আমার বাড়ি সম্মুখে ভাঙ্গা রাস্তায় নিজের পুকুরের মাটি কেটেছি। প্রকল্পস্থলে সাইনবোর্ড নেই কেন, সংবাদকর্মীর এমন প্রশ্নের জবাবে ইউপি সদস্য নীরবতা পালন করেন।
পঞ্চগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম ফারুক বসুনিয়া বলেন, প্রকল্পস্থলে সাইনবোর্ড অবশ্যই থাকতে হবে। কোন অবস্থাতেই ৪০ দিনের কর্মসূচীর দিনমজুর দিয়ে ইউপি সদস্যর পুকুর খনন ও বাড়িতে মাটি কেটে নিতে পারবে না। আমি এখনই খোঁজখবর নিচ্ছি।

সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার (পিআইও) মশিউর রহমানকে মুঠোফোনে যোগাযোগ করলে তাকে ফোন পাওয়া যায়নি।

লালমনিরহাট সদর উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান সুজন বলেন, ৪০ দিন কর্মসূচী আ’লীগ সরকারের কর্মসূচী। সরকার জনপ্রতিনিধি’র মাধ্যমে জনগণকে তাদের প্রাপ্ত সেবা দোরগোড়ায় পৌঁছে দিতে এসব প্রকল্প গ্রহন করেছেন। তা বাস্তবায়নে সরকারের সুনাম ক্ষুন্ন করলে কেউ ছাড় পাবে না।

এ বিষয়ে লালমনিরহাট সদর উপজেলা নির্বাহী অফিসার জান্নাত আরা ফেরদৌস বলেন, আমি এ ধরনের কোন অভিযোগ পাইনি। এখন জানলাম, খোঁজ খবর নিয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]