ঢাকা২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সন্তানকে আদর্শবান ও প্রতিষ্ঠিত করার পেছনে বাবা-মায়ের কিছু গোপন রহস্য

বার্তা বিভাগ
এপ্রিল ৮, ২০২৩ ৬:৪১ পূর্বাহ্ণ
Link Copied!

সন্তানের প্রতি বাবা-মায়ের প্রভাব দিবালোকের ন্যায় স্পষ্ট। অধিকাংশ সন্তানরাই বাবা-মায়ের স্বভাবে গড়ে ওঠে। তবে কিছুটা ব্যতিক্রমও রয়েছে। আর ব্যতিক্রম কোনো কিছুই দৃষ্টান্ত হতে পারে না।

সমাজে দেখা যায়, কিছু পরিবারের সন্তানরা ভালো পড়াশুনা করছেন, বড়দের শ্রদ্ধা ও ছোটদের স্নেহ করছেন। আবার এর ব্যতিক্রমও দেখা যায়। যেমন- সমাজের একাংশ শিশুরা নানা অপকর্মের সাথে জড়িয়ে পড়ে। সমাজে নানা অপ্রিতিকর ঘটনায় তাদের ভূমিকা থাকে।

এসবের পেছনে রয়েছে বাবা-মায়ের গুরুত্বপূর্ণ ভূমিকা। সন্তানদের প্রতি বাবা-মায়ের যথাযথ দায়িত্বশীলতার কারণে সন্তানরা প্রতিষ্ঠিত হয়, তেমনি দায়িত্বশীলতার অভাবে সন্তানরা বিপথে চলে যায়।

সন্তানদের প্রতি বাবা মায়ের ইতিবাচক আচরণ সন্তানদের মানুষিক ভাবে বিকশিত করে। যেমন-তুমি খুব বড় হবে; তুমি পড়াশুনা কর, তবে ডাক্তার হতে পারবে; তুমি ফাইলট হবে ইত্যাদি।

এসব উৎসাহ থেকে সন্তানদের মাঝে এক ধরণের শক্তি সঞ্চিত হয়। যা তাদেরকে সফল ও প্রতিষ্ঠিত হতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

অনেক ক্ষেত্রে দেখা যায়, সন্তানরা ভালো পড়াশুনো না করলে অথবা কোনো বিষয় না বুঝতে পাড়লে বাবা-মা খুব খারাপ আচরণ করেন। এতে সন্তানরা নিরুৎসাহিত হয়। সন্তানদের মন ভেঙ্গে যায়।

এ ধরণের পরিস্থিতিতে সন্তানকে অবশ্যই সাহস যোগাতে হবে। যেমন-বাবা, তুমি অবশ্যই পাড়বে। মন খারাপের কিছু নেই। বার বার চেস্টা কর। অবশ্যই তুমি পাড়বে।

এছাড়া সন্তানদের বিভিন্ন সফল মনিষীদের গল্প শুনানো। যাতে তারা উৎসাহিত হয়। মূলত উৎসাহ ই সকল কর্মের শক্তি। উৎসাহ হারালে কোনো কিছুই সম্ভব নয়।-ইমরুল কায়েস

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]