ঢাকা২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বেইজিংয়ের রাস্তায় সফল চালকবিহীন ট্যাক্সি; পরিশেবা গ্রহণ করছেন প্রায় ১০ লাখ নাগরিক

বার্তা বিভাগ
মার্চ ৩০, ২০২৩ ২:৪১ অপরাহ্ণ
Link Copied!

চীনের রাজধানী বেইজিংয়ের রাস্তায় এখন চলছে পুরোপুরি চালকবিহীন রোবোট্যাক্সি। যদিও বিষয়টি এর আগে স্বপ্নের মতো ছিল। তবে তা এখন আর স্বপ্ন নয়।

সম্প্রতি বেইজিংবাসী মোবাইল অ্যাপের মাধ্যমে এই পরিষেবা পেতে শুরু করেছেন। এর মাধ্যমে বিশ্বে প্রথমবারের মতো চালকবিহীন গাড়ি কোনও শহরে আনুষ্ঠানিকভাবে শুরু হল।

চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান বাইদু ও পোনি ডট এআইকে মার্চের শুরুর দিকেই চালকবিহীন রোবোট্যাক্সি পরিষেবা উন্মোচনের জন্য অনুমোদন দিয়েছে বেইজিং। তাদের প্রত্যেকেই নগরীর রাজপথে ১০টি করে গাড়ি উন্মোচন করেছে । গাড়িগুলো দক্ষিণ বেইজিংয়ের ইচুয়াং অঞ্চলের ৬০ কিলোমিটার অঞ্চলজুড়ে চলছে ।অ্যাপোলো গো মোবাইল অ্যাপের মাধ্যমে চীনা নাগরিকরা বাইদু ও পোনিপাইলট প্লাস অ্যাপের মাধ্যমে পোনি ডট এআইয়ের পরিষেবা গ্রহণ করতে পারবেন।

উল্লেখ্য, ২০২২ সালের ৩০ ডিসেম্বর চীন প্রথম পরীক্ষামূলক চালু করে চালকবিহীন গাড়ি। গত বছর তিন দফায় বেইজিংয়ে পরিচালিত হয়েছে পরীক্ষামূলক গাড়িচালনা।অবশেষে শূন্য প্রমাণিত হয়েছে পোনি ডট এআই নিরাপত্তা, স্থিতিশীলতা ও দুর্ঘটনার মাত্রা । এখন পর্যন্ত স্বয়ংক্রিয় গাড়ির পরিষেবা গ্রহণ করেছেন ১০ লাখের বেশি নাগরিক । সূত্র: ডেইলি চায়না

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]