ঢাকা১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

‘আশার প্রদীপ’-এর উদ্যোগে বর্ণাঢ্যভাবে ‘বিশ্ব নারী দিবস’ উদযাপন

বার্তা বিভাগ
মার্চ ১৬, ২০২৩ ১:১৫ অপরাহ্ণ
Link Copied!

‘বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর’

‘কোন কালে একা হয়নি ক’ জয়ী পুরুষের তরবারি, প্রেরণা দিয়াছে, শক্তি দিয়াছে বিজয় লক্ষ্মী নারী’

-কাজী নজরুল ইসলামের এই বিখ্যাত উক্তিকে সামনে রেখে ‘আশার প্রদীপ’ নামক এইচআইভিপজেটিভ
মহিলা প্লাটফম কর্তৃক বিশ্ব নারী দিবস উদযাপন করা হয়।

বিশ্বে নারীরা এগিয়ে যাচ্ছে, সাথে বাংলাদেশের নারীরাও পিছিয়ে নেই আজ। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের ম্পিকার, বিরোধী দলের দুই নেতাই নারী। আমাদের নারীরা আজ বিমানের ফাইলট, ট্রেন চালক এবং সরকারি উর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন ̧গুরুত্বপূর্ণপদে থেকে দায়িত্বের সাথে দেশের উন্নয়নে অবদান রেখে কাজ করে যাচ্ছেন।

কিন্ত আজ এমন এক নারীদের কথা বলব যারা অধিকাংশই নিজের অজান্তে স্বামী থেকে এইচআইভি পজেটিভে আক্রান্ত। তারা কখনও ই জানতেন না এইচআইভি নামক মারাত্বক ভাইরাসের কথা । আক্রান্ত হওয়ার পর তারা জানতে পারে এই রোগ কখনও ভাল হবার নয়- যতদিন বাঁচবে ততদিন এই রোগ নিয়ে থাকতে হবে এবং সারাজীবন ওষধ খেয়ে যেতে হবে।

তারা সরকারের স্বাস্থ্য মন্ত্রণালায়কে ধন্যবাদ দিয়েছেন তাদের জন্য ফ্রিতে ঔষধের ব্যবস্থা করার জন্য। কিন্তু এই নারীরা সমাজের অনেক নারীদের থেকেও নানা রকম বৈষম্যের শিকার হচ্ছেন। তারা তাদের সুখ-দু:খের কথা কারো সাথে শেয়ার করতে পারেন না। তারা বয়সে বয়সে বিধবা হয়ে যায়, ছেলে-মেয়েদের বিয়ে দিতে পারে না। অনেক সময় স্বামী ও সম্পতি থেকে বঞ্চিত হতে হয় তাদের। তারা তাদের ন্যায্য অধিকারের কথা বলার জন্য, সমাজের অন্যদের মত স্বাধীনভাবে চলার জন্য একটি সংগঠন তৈরি করেছেন। যার নাম দেওয়া হয় ‘আশার প্রদীপ’। যা মহিলা ও শিশু অধিদপ্তর কর্তৃক নিবন্ধিত একটি প্রতিষ্ঠন।

১৫ মার্চ (বুধবার) প্রতিষ্ঠানটি এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এই দিনটি উদযাপন করে। দিনটি উদযাপনের লক্ষ্যে কেক কাটা, আলোচনা সভা এবং র‌্যালির আয়োজন করা হয়। কেক কেটে অনুষ্ঠানটি উদ্বোধন করেন আশার আলো সোসাইটির নির্বাহী পরিচালক ডা: নিলুফার বেগম এবং আশার প্রদীপ এর চেয়ারপারসন-শিরিন আক্তার।

আলোচনা সভায় বক্তারা বলেন, এইচআইভি পজেটিভ নারীদেরকে অন্যান্য নারী থেকে একটু আলাদাভাবে গুরুত্ব দিতে হবে। তাদের চিচিৎসা নিশ্চিত করণের পাশাপাশি তারা যে যে সমস্যার শিকার হচ্ছেন সেগুলোকে তুলে ধরতে হবে এবং তাদের জন্য প্রত্যেক প্রকল্পে আলাদা বরাদ্দ রাখতে হবে এবং সরকারি সুযোগ সুবিধা যাতে অনাসে পেতে পারেন তার জন্য ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ ব্যাপারে সরকারি দায়িত্বপ্রাপ্ত মন্ত্রণালায় সহ দাতা সংস্থা গুলোকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আহ্বান জানানো হয়।-সানায়োর হোসাইন

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]