ঢাকা১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

ইউক্রেন-রাশিয়ায় চলমান যুদ্ধ পরিস্থিতিতে প্রতিরক্ষা বাজেট বৃদ্ধি করল চীন

বার্তা বিভাগ
মার্চ ৫, ২০২৩ ৪:০৬ অপরাহ্ণ
Link Copied!

যখন ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ পরিস্থিতে বিশ্বজুড়ে থমথমে অবস্থা বিরাজ করছে। ঠিক সে মুহূর্তে চলতি বছরে প্রতিরক্ষা বাজেট বাড়িয়ে ৭.২ শতাংশ করছে চীন। যা গত বছর, ২০২২ সালে এটি ছিল ৭.১ শতাংশ ছিল।

আজ রোববার দেশটির নামে মাত্র পার্লামেন্ট অধিবেশনের উদ্বোধনী দিনে অর্থ মন্ত্রণালয়ের প্রকাশিত রিপোর্ট থেকে এ কথা জানা গেছে।

রিপোর্ট থেকে জানা যায়, চলতি বছর চীন প্রতিরক্ষা খাতে ২২৫ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করবে।
এছাড়া অপর এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের তুলনায় এ ব্যয় সামান্য বেশি এবং এ ব্যয় ধরা হয়েছে বার্ষিক প্রবৃদ্ধির গতির সাথে তাল মিলিয়ে। তবে প্রবৃদ্ধির হার লক্ষ্যমাত্রার চেয়ে পাঁচ শতাংশ বেড়ে গেছে বার্ষিক জিডিপি।

এখন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সামরিক বাজেট চীনের। তবে বিশ্বের অনেক বিশ্লেষক বলছেন, বাস্তব ব্যয় সরকারিভাবে ঘোষিত পরিমাণের চেয়ে আরো অনেক বেশি।

অপরদিকে যুক্তরাষ্ট্রের তুলনায় চীনের প্রতিরক্ষা ব্যয় এখনও অনেক কম। চলতি বছর ৮০০ বিলিয়ন ডলার সামরিক খাতে ব্যয় করছে যুক্তরাষ্ট্র।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]