ঢাকা১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বেনাপোল ইমিগ্রেশনে চালু হচ্ছে ই-গেট

বার্তা বিভাগ
মার্চ ২, ২০২৩ ১০:০০ পূর্বাহ্ণ
Link Copied!

রবিউল ইসলাম, বেনাপোল (যশোর) প্রতিনিধি :
দেশে সর্বপ্রথম আন্তর্জাতিক বিমানবন্দরের মতো পাসপোর্ট যাত্রীদের যাতায়াত সুবিধার্থে বৃহত্তম স্থলবন্দর বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশনে স্থাপিত হয়েছে ই-গেট।

আগামী শনিবার (৪ মার্চ) বিকেল সাড়ে ৩টায় বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে ই-গেটের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান,পাসপোর্ট যাত্রীদের ভোগান্তি অনেকটা কমাতে স্থলবন্দর হিসেবে দেশের মধ্যে এই প্রথম বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে চালু করা হচ্ছে ই-গেট। প্রথম পর্যায়ে ছয়টি গেট করা হয়েছে। ভারতে প্রবেশের জন্য তিনটি এবং ভারত থেকে আসা যাত্রীদের জন্য তিনটি গেট নির্মাণ করা হয়েছে। যাত্রীরা ই-গেটে পাসপোর্ট শো করলে স্বয়ংক্রিয় ভাবে ই-গেট খুলে যাবে পাসপোর্ট বিহীন কেউ ই-গেট দিয়ে প্রবেশ করতে পারবেন না।
বর্তমানে যাত্রীদের ইমিগ্রেশন করতে কমপক্ষে ৫ থেকে ৭ মিনিট সময় লাগে। গেট চালু হলে মাত্র ৪০ সেকেন্ডে যাত্রীদের ইমিগ্রেশন করতে পারবে।

বেনাপোল ইমিগ্রেশনের অফিসার ইনচার্জ আহসান হাবীব জানান, দেশের প্রথম স্থলবন্দর হিসেবে বেনাপোলে প্রথম ই-গেটের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী। যাত্রীরা তাদের পাসপোর্ট ই-গেটে শো করলেই স্বয়ংক্রিয়ভাবে গেটটি খুলে যাবে। একজনের পাসপোর্ট আরেকজন শো করলে গেটটি খুলবে না। এতে করে যাত্রীরা আরো সহজে ইমিগ্রেশনের কাজ করতে পারবেন। এই ই-গেট উদ্বোধন হলে আমাদের কাজ সহজ হয়ে যাবে এবং যাত্রী সেবার মান বৃদ্ধি পাবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]