ঢাকা২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সদস্য প্রসঙ্গে ইউক্রেনের উপর শর্ত চাপিয়ে দিল ন্যাটো

বার্তা বিভাগ
ফেব্রুয়ারি ১৯, ২০২৩ ৭:২৮ পূর্বাহ্ণ
Link Copied!

ন্যাটোতে আনুষ্ঠানিকভাবে যোগদানের আগে অবশ্যই সার্বভৌম, স্বাধীন রাষ্ট্র হিসেবে টিকে থাকতে হবে ইউক্রেনকে। ন্যাটোর মহাসচিব জেনারেল জেনস স্টলটেনবার্গ-এমনটাই মন্তব্য করেছেন।

শনিবার মিউনিখ নিরাপত্তা সম্মেলনে তিনি জানান, ‘ইউক্রেনের সদস্যপদ নিয়ে ন্যাটোর অবস্থান অপরিবর্তিত। আমরা ২০০৮ সালে সম্মত হয়েছিলাম যে, ইউক্রেন জোটের সদস্য হবে। এটি এখনও আমাদের অবস্থান।’

ন্যাটোর সদস্যপদ পেতে ইউক্রেন নিজেকে সার্বভৌম এবং স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রমাণ করতে হবে। এ শর্তারোপ করে ন্যাটোপ্রধান বলেন, ইউক্রেন সার্বভৌম এবং স্বাধীন রাষ্ট্র না হলে, ভবিষ্যতে ন্যাটো এবং ইউক্রেনের মধ্যে কোনও ধরনের সম্পর্কের বিষয়ে আলোচনা করার সুযোগ থাকবে না। ইউক্রেনের বর্তমান সংঘাতের সমাধান হলে ন্যাটোর সদস্য হওয়ার বিষয় নিয়ে আলোচনা হবে।

এদিকে ইউক্রেনে সামরিক প্রশিক্ষণ ও সহযোগিতা অব্যাহত রেখেছে ন্যাটো। এ সহযোগিতা অনির্দিষ্ট কালের জন্য অব্যাহত থাকবে বলেও জানান ন্যাটো প্রধান।
সূত্র: আরটি

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]