ঢাকা১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

তালিকায় এখন দূষিত শহরের শীর্ষে ঢাকা

বার্তা বিভাগ
ফেব্রুয়ারি ১১, ২০২৩ ১২:৩৫ অপরাহ্ণ
Link Copied!

বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকা শীর্ষে উঠে এসেছে। আজ শনিবার (১১ ফেব্রুয়ারি) সকাল ৮টা ৫৫ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৩৭০ নিয়ে রাজধানীর বাতাসের মান ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে ঘোষণা করা হয় ।

একিউআই স্কোর অনুযায়ী, ১০১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোর সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকা একিউআই স্কোর ‘খুব অস্বাস্থ্যকর’ এবং ৩০১ থেকে ৪০০ এর এর মধ্যে থাকা একিউআইকে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচনা করা হয়, যা নগরবাসীর জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ।

এদিকে ভারতের দিল্লি ও মুম্বাই যথাক্রমে ২৫১ ও ২২০ একিউআই স্কোর নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থান দখল করে আছে।

পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংক ২০১৯ সালের মার্চ মাসে একট প্রতিবেদন প্রকাশ করেছিল। তাতে ঢাকায় বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হিসেবে ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে চিহ্নিত করা হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে হয়। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি। যোগাযোগ: হটলাইন: +8801602122404 ,  +8801746765793 (Whatsapp), ই-মেইল: [email protected]